Whate is Sitemap? How to use Google search console

google web master

গুগল সার্চ কনসোল বর্তমান সময়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। কারণ এর অর্থ এটাই যে এইখানে যদি কোনোকিছু কোন ওয়েবসাইট এড করা হয়, তাহলে সেই ওয়েবসাইট তাকে গুগল সার্চের মাধ্যমে ভাইরাল করা সম্ভব।

তো চলুন আজকের আর্টিকেলে আপনাদেরকে জানাবো গুগল সার্চ কনসোল কি? এবং এখানে কিভাবে আমরা আমাদের ওয়েবসাইট অথবা আমাদের আর্টিকেলকে পাবলিশ করে তা কিভাবে ভাইরাল করতে পারি গুগলের মাধ্যমে।

সার্চ কনসল search conaole

সার্চ কনসোল হচ্ছে এমন একটি প্লাটফর্ম platform যেখানে আপনার গুগলে ওয়েবসাইটের লিঙ্ক শেয়ার করলে সেই লিঙ্ক টাকে ভাইরাল করে দেয় এই ওয়েবসাইটের মাধ্যমে। যদি আপনার সাইটের সঙ্গে এই ওয়েবসাইটটির যুক্ত না থাকে কানেক্ট না থাকে তাহলে আপনার ওয়েবসাইটটি কখনোই ভাইরাল করা সম্ভব নয়।

তাই আপনার ওয়েবসাইটকে ভাইরাল করতে অবশ্যই আপনাকে এই সাইটের সঙ্গে সংযুক্ত হতে হবে। আর এই সাইটের সঙ্গে সংযুক্ত হওয়ার জন্য একটাই মাধ্যম হচ্ছে সাইট ম্যাপ।

এবার আপনারা প্রশ্ন করতে পারেন যে সাইট ম্যাপ কি?

সাইট ম্যাপ হচ্ছে এমন একটি প্রক্রিয়া যেখানে আপনার ওয়েব সাইটের যে পোস্ট গুলো আছে সেই পেজগুলোকে সরাসরি গুগলের কাছে রি কমেন্ট করেছে। যাতে গুগল আপনার আর্টিকেল সার্চে প্রথম পেজে নিয়ে আসে।

আর তার ফলেই গুগোল এই সাইট গুলোকে রিভিউ করে এবং এই সাইটের যে পোস্টগুলো ভালোভাবে এসিও SEO করা আছে সেই পোস্টগুলোকে ভাইরাল করে দেয়।

সরাসরি প্রথমে আমরা গুগল সার্চ কনসোল অথবা গুগল ওয়েবমাস্টার লিখে গুগলে সার্চ করব। সার্চ করার পরে যে ওয়েবসাইটে আসবে সেই ওয়েবসাইটটিতে আমরা এবার সাইন আপ করব।

আর সাইন আপ করার জন্য আমাদেরকে সরাসরি আমাদের ওয়েবসাইটের লিঙ্ক টি নিয়ে যেতে হবে। এবং গুগল সার্চ কনসলে বসাতে হবে।

তারপর আমাদেরকে একটি ভেরিফাই করার জন্য একটি লিংক দিবে সেই লিঙ্ক কপি করে আমাদের ওয়েবসাইটের হেড সেকশনে হেড পিএইচপি এই সেকশনে এসে হেড এবং লাস্ট হেড এর মাঝামাঝি অপশনে আমাদেরকে বসাতে হবে। ভেরিফাই অপশনে ক্লিক করে সেভ করতে হবে। সেভ করার পরে পুনরায় আমরা আমাদের এই Search console একাউন্টে চলে আসবো। এখানে এসে আমরা সাবমিট করব।

সাবমিট করার পরে আমাদেরকে একটি এসএমএসে দেখিয়ে দেবে যে আমাদের ওনার owner ship verified এ ভেরিফিকেশন সাকসেস ফুল আসবে। তারপর আমরা আমাদের ওয়েবসাইটের পারফরম্যান্স Performance গুলো দেখতে পারব।

আমাদের ওয়েবসাইটে আমরা একটি মেনু বার দেখতে পারবো। সেই মেনুবারে ক্লিক করলে আমাদেরকে অনেকগুলো প্রোফাইল লিস্ট দেখাবে। আর সেই গুলো আমরা এক এক করে বিস্তারিত দেখে নিতে পারব।

এবার আমরা পারফরমেন্স গুলো দেখবো আমাদের ওয়েবসাইটে কোন ধরনের প্রবলেম আছে। কোন ধরনের কিওয়ার্ড থেকে আমাদের ওয়েবসাইটে ভিজিটর আসছে সে বিষয়গুলো বিস্তারিত দেখব। সে বিষয়গুলো বিস্তারিত দেখতে আমাদের পারফরম্যান্স অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর নিচের দিকে আমরা চলে আসব। এখানে আমাদের কয়েকটি মেনুবার রয়েছে। যেগুলো গুগোল crowle করে এবং কিভাবে crowle করে সেই বিষয়টি দেখাবে। কোন দেশ থেকে কয়টি ভিউজ আসছে কোন দেশ থেকে কয়টি ক্লিক আসছে এবং কোন কোন বিষয়ে ক্লিক আসছে সব দেখতে পারব।

এবং আমাদের ওয়েবসাইটে কোন পোস্টটি Rank করেছে সব বিষয়ে আমরা নিচের দিকে লক্ষ্য করলে দেখতে পারবো। আর বিশেষ কিছু আরো আছে যেগুলো আপনার সাইট ম্যাপে ক্লিক করলে প্রতিদিন আপনার সাইট ম্যাপ আপডেট থাকবে। আরো বিস্তারিত জানতে আমাদের এই ওয়েবসাইটের পাতায় চোখ রাখুন ধন্যবাদ।

Leave a Comment