সমুদ্রের তলদেশে মিলল গুপ্তধন ও শুক্রাণু কিনে ই বেবির জন্ম

সমুদ্রের তলদেশে মিলল গুপ্তধন

স্পেনের পূর্ব উপকূলে ইবিজা থেকে সামান্য দূরে মধ্য ভূমধ্য সাগরের প্রাচীন শহর জাতিয়া পর্টি জল দ্বীপের কাছে সমুদ্রে ২৩ আগস্ট ২০২১, ২২ গুপ্তধন খুঁজে পান। স্বর্ণমুদ্রা গুলো রুমের বিভিন্ন সম্রাটের আমলে তৈরি করা হয়।
ইতিহাসবিদরা জানান এ যাবতকালে এটিরহমান সমুদ্রের সবচেয়ে বড় সংগ্রহ। ডুবুরিরা প্রথম পাথরের নিচে চাপা পড়ে থাকা আটটি স্বর্ণ মুদ্রার সন্ধান পান। পরে আরও ৪৫ টি স্বর্ণমুদ্রা পাওয়া যায়।

২৩ হাজার বছর আগে পায়ের ছাপ। যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে হোয়াইট সেন্টস ন্যাশনাল পার্কের একটি শুকনো লোকের তলদেশে প্রায় ২৩ হাজার বছর আগের মানুষের পায়ের ছাপ মিলেছে।

প্রখ্যাত সায়েন্স জার্নালে ২৩-০৯-২০১৯ প্রকাশিত গবেষণা থেকে জানা যায় মার্কিন জিওলজিক্যাল সার্ভে বিজ্ঞানীরা এ পদচিহ্নেরজীবাশ্মের বয়স যাচাই করেন। এই জীবাশ্ম আনুমানিক ৩০ হাজার থেকে ২১ হাজার বছর আগের। গবেষণা করা করা হয় ধারণা করা হয় এসব পায়ের ছাপ শিশু এবং শিশুর কিশোরীদের।

সবচেয়ে প্রাচীন শিকারি পাখি

দক্ষিণ অস্ট্রেলিয়ার লেক পিন পা এলাকা থেকে ২০১৬ সালে একটি ঈগলের জীবাশ্ম পান জীবাশ্মবিদরা। এবার জানা গেল আড়াই কোটি বছর আগে কারিগর পৃথিবীর সবচেয়ে প্রাচীন শিকারি পাখি একটি। নতুন এ প্রজাতির নাম আর্কা হিরাক্সশীল ভেস্টিজ। সাধারণ ঈগলের চেয়ে এটি কিছুটা ছোট। তবে এটা বেশ বড় ছিল। ছোট পাখি এবং স্তন্যপায়ী প্রাণী খেয়ে এরা বেঁচে থাকত।

শুক্রাণু কিনে বেবির জন্ম

যুক্তরাজ্যের স্টেফানি মা হতে চেয়েছিলেন। তবে তিনি কোন প্রকার সম্পর্ক জড়াতে চান নি। সে ক্ষেত্রে উপায় ছিল কোন গর্ভধারণ কেন্দ্রের দ্বারস্থ হয়ে সন্তান ধারণ করা।

কিন্তু তা বেশ ব্যয়বহুল হওয়ায় তিনি ইন্টারনেট থেকে শুক্রাণু কেনেন। ইউটিউব দেখে সেই শুক্রাণু গর্ভে প্রবেশ করানোর পদ্ধতি শেখেন। স্তেফানিয়ে সন্তান জন্মের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে অনলাইনের সকল বিষয়। তাই স্টেফানি চিল্ড্রেন গর্ভের সন্তান নেওয়া শিশু ইডেনকে বলা হচ্ছে এই বেবি। ২০২০ ফেব্রুয়ারি ২০২১ এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর।

এক ডালে ৮৩৯ টি টমেটো

বৃটেনের একটু আমিতো গাছের ডালে ধরেছে ৮৩৯ টি টমেটো। এক ব্যক্তি চাষ করা টমেটো গাছের ফলন গিনেস বুকে রেকর্ড করেছেন। ৪৩ বছর বয়সী ওই চাষির নাম ডগলাস স্মিথ। এডাল এর ফলন দেখে চোখ চড়কগাছ হয়ে যায় স্থানীয়দের।

Leave a Comment