শীতকালে গলা ব্যাথা,সর্দি ও কাশির ঘরোয়া চিকিৎসা

শীতের রোগ

শীত এলেই মনে হয় গলা ব্যথা এবং মানুষের সর্দি কাশি হয়ে থাকে। বিভিন্ন বয়সের মানুষ এই সমস্ত রোগে আক্রান্ত হয়। তো চলুন এবার জেনে নেই শীতে গলাব্যথা আক্রান্ত হলে এবং সর্দি জ্বরে আক্রান্ত হলে কোন বিষয়গুলো মেনে চলবো।

কাঁচা হলুদ এন্টি-অক্সিডেন্ট ভরপুর। সংক্রমণ রোধে করতে হলে মসলা বেশ কার্যকর। এক কাপ গরম পানির মধ্যে একটু হলুদে এবং ১ চা-চামচ লবণ মিক্সার করে হালকা গরম পানিতে দিয়ে গলার মধ্যে দিয়ে গরগর করলেই এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। গলা ব্যথার জন্য তেমন কোন ঔষধ সেবন করা লাগবে না এই পদ্ধতি ব্যবহার করলে।

এই শীতে গলাব্যথা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় সমূহ অবলম্বন করুন। আমাদের লেখা সম্পুর্ন আর্টিকেল পড়লে আপনারা এই বিষয়ে ক্লিয়ার হয়ে যাবেন।

মধুতে রয়েছে অত্যাধিক স্বাস্থ্যগুণ। গলা ব্যথা দূর করতে গরম পানিতে মধু ব্যবহার করুন। প্রতিদিন একটু লেবুর রস এবং চায়ের লিকার। এই ধরনের উপাদান গুলো বেশ কয়েকবার দিনে ব্যবহার করুন। আপনি এগুলোকে চা হিসেবেও ব্যবহার করতে পারেন। এগুলো ব্যবহারের ফলে আপনার গলার সমস্যা দূর হয়ে যাবে ইনশাল্লাহ।

এইসব উপকরন গুলো আপনার সর্দি কাশিতে অনেক উপকার ভূমিকা পালন করে। গলা ব্যথা ও গলার জাম দূর করতে সবথেকে জনপ্রিয় প্রচলিত রীতি হলো লবণ পানিতে ঘর ঘর করা। এক কাপ গরম পানিতে মেশানো এক চিমটি পরিমাণ লবণ। সাথে একটু গুলমরিচ এবং আদা দিয়ে দিনে তিন থেকে চারবার ব্যবহার করুন। এবং সে হিসেবে সেবন করুন। সর্দি কাশি ও গলার সমস্যা গুলো সব দূর হয়ে যাবে।

Leave a Comment