কম্পিউটার পেরিফেরাল বলতে কী বোঝায় ও কম্পিউটারের মূল পাঁচটি অংশের নাম কি?

কম্পিউটার

কম্পিউটার কার্যাবলীর সাথে সম্পর্কিত যন্ত্রসমূহ কে কম্পিউটার পেরিফেরাল বলা হয়। কিবোর্ড, মাউস, প্রিন্টার, স্ক্যানার, ওসিআর ও ও এম আর প্রভৃতি কম্পিউটার পেরিফেরাল এর অন্তর্গত।

কম্পিউটারের মূল পাঁচটি অংশ বিদ্যমান।
সেগুলো হলো।

* সেন্ট্রাল প্রসেসিং ইউনিট সি পি ইউ।
* মূল মেমোরি।
* ইনপুট ইউনিট।
* আউটপুট ইউনিট।
* স্টোরেজ ইউনিট।

কম্পিউটারের ইতিহাস

অ্যাবাকাস

অ্যাবাকাস একটি হিসাবের যন্ত্র। এটিই প্রথম ডিজিটাল বা অংক ভিত্তিক গণনা যন্ত্র। হিসেবে পরিচিত। প্রথম কখন এবং কোথায় এর ব্যবহার চালু হয় তা সঠিকভাবে জানা যায়নি? তবে ধারণা করা যায়। ৩০০০ খ্রিস্টপূর্বাব্দে ব্যাবিলিয়নেরা অ্যাবাকাস ব্যবহার করত। এবাকাস এর সংখ্যা নির্দিষ্ট করার জন্য সরু দ্বন্দ্বে কতগুলো প্রতি ছিল। পুথি সঞ্চালন করে অ্যাবাকাস দিয়ে গাণিতিক হিসাব করা হতো।

সর্বপ্রথম কম্পিউটার প্রোগ্রামের রচয়িতা লেডি অগাস্টা আডা
প্রথম কম্পিউটারে প্রোগ্রামটি ছিল আডা।

জার্মানির মৌল নামে এক ব্যক্তি ১৭৮৩ সালে ডিফারেন্স ইঞ্জিন নামে বিয়োগ করার জন্য একটি ক্যালকুলেটর বা গণনা যন্ত্র তৈরি করার পরিকল্পনা করেন। পরবর্তীতে ১৮২২ সালে চার্লস ব্যাবেজ এই পরিকল্পনা বাস্তবায়ন করে ডিফারেন্স ইঞ্জিন তৈরি হয়। তারপর ঐ এটি কম্পিউটারে রূপ নেয়।

ঢাকা বাংলাদেশ পরমাণু শক্তি কেন্দ্র ১৯৬৪ সালে। আইবিএম ১৬২০ নামে একটি মেইনফ্রেম কম্পিউটার স্থাপন করে। এটাই সর্বপ্রথম বাংলাদেশে স্থাপিত কম্পিউটার। এরপর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি প্রতিষ্ঠান মেইনফ্রেম কম্পিউটার স্থাপন করা হয়।

নোটবুক কম্পিউটার

নোটবুকের মত ছোট আকৃতির মাইক্রো কম্পিউটার বা সাধারণত হাতে রেখে ব্যবহার করা যায় এবং পকেটে রাখা যায় তাকে নোটবুক কম্পিউটার বলা হয়। এরূপ কম্পিউটার দেখতে অনেকটা বড় ক্যালকুলেটরের মত।

নেটওয়ার্ক কার্ড

এক বা একাধিক কম্পিউটারের মধ্যে যোগাযোগের জন্য নেটওয়ার্ক কার্ডের প্রয়োজন হয়। নেটওয়ার্ক কার পিসিআই? ইসলাতে লাগানো হয়। এবং এই কার্ডের সাথে নেটওয়ার্কিং ক্যাবল থাকে।

তার লাগিয়ে অন্য কম্পিউটারের সাথে যোগাযোগ করানো হয়। কম্পিউটার নেটওয়ার্ক কার্ড এর মূল বিবেচ্য বিষয় হলো তার ডাটা আদান-প্রদান করা।

Leave a Comment